বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

খেলা | India-South Africa: সূর্যের শতরান, কুলদীপের পাঁচ উইকেটে ধরাশায়ী প্রোটিয়ারা, সিরিজ ১-১ করল ভারত

Sampurna Chakraborty | ১৫ ডিসেম্বর ২০২৩ ১৮ : ৪৬Sampurna Chakraborty


আজকাল ওয়েবডেস্ক: সূর্যকুমার যাদবের শতরান এবং কুলদীপ যাদবের পাঁচ উইকেটে টি-২০ সিরিজে সমতা ফেরাল ভারত। বৃহস্পতিবার ওয়ান্ডারার্সে তৃতীয় ম্যাচ ১০৬ রানে জিতল টিম ইন্ডিয়া। তিন ম্যাচের সিরিজ শেষ হল ১-১ ড্রয়ে। বৃষ্টিতে প্রথম ম্যাচ ভেস্তে যাওয়ার পর দ্বিতীয় টি-২০ তে হেরেছিল ভারত। সিরিজে হার বাঁচাতে এদিন জিততেই হত। সামনে থেকে নেতৃত্ব দেন সূর্যকুমার। টি-২০ তে চতুর্থ শতরান করে ছুঁয়ে ফেললেন রোহিত শর্মাকে। ৫৫ বলে ১০০ রান সম্পূর্ণ করেন। ইনিংসে ছিল ৮টি ছয়, ৭টি চার। আন্তর্জাতিক টি-২০ তে সবচেয়ে বেশি শতরান ছিল রোহিত শর্মা এবং গ্লেন ম্যাক্সওয়েলের। সেই তালিকায় যোগ হল সূর্যের নাম। ২০ ওভারের শেষে ৭ উইকেট হারিয়ে ২০১ রান তোলে ভারত। জবাবে ১৩.৫ ওভারে ৯৫ রানে শেষ হয় দক্ষিণ আফ্রিকার ইনিংস। সৌজন্যে কুলদীপ। ২.৫ ওভার বল করে ১৭ রানে পাঁচ উইকেট তুলে নেন। ২০১৫ সাল থেকে দক্ষিণ আফ্রিকার মাটিতে টি-২০ সিরিজ হারেনি ভারত। সেই রেকর্ড অব্যাহত থাকল। ভারতীয় স্পিনারদের দাপটে প্রোটিয়াদের ব্যাটিং বিপর্যয়। আগের ম্যাচে ১৮০ রান তাড়া করতে নেমে শুরুটা দারুণ করেছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু এদিন প্রথম থেকে আত্মসমর্পণ করে মার্করামরা। পাওয়ার প্লের মধ্যেই মাত্র ৪২ রানে ৪ উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। এই জায়গা থেকে ম্যাচে ফেরা সম্ভব ছিল না। ম্যাচের সেরা স্বভাবতই সূর্যকুমার। তৃতীয় ওভারে গোড়ালিতে চোট পেয়ে মাঠ ছাড়েন ভারতের অধিনায়ক। ম্যাচের বাকি সময়টা নেতৃত্ব দেন রবীন্দ্র জাদেজা। 

টসে জিতে ভারতকে ব্যাট করতে পাঠান আইডেন মার্করাম। ওয়ান্ডারার্সের ব্যাটিং উইকেটের ফায়দা তুলতে পারেননি শুভমন গিল, তিলক বর্মা। দুটো চার মেরে শুরু করলেও ৮ রানে আউট হন শুভমন। পরের বলেই তিলক বর্মাকে (০) ফেরান কেশব মহারাজ। ২৯ রানে জোড়া উইকেট হারায় ভারত। এই জায়গা থেকে দলকে ভাল জায়গায় পৌঁছে দেন সূর্যকুমার যাদব এবং যশস্বী জয়েসওয়াল। তৃতীয় উইকেটে ১১২ রান যোগ করে এই জুটি। আগের দিন শূন্যতে আউট হয়েছিলেন, এদিন অর্ধশতরান করলেন ভারতের তরুণ ওপেনার। ৩টি ছয়, ৬টি চারের সাহায্যে ৪১ বলে ৬০ রান করে আউট হন যশস্বী। বাকিটা সূর্যকুমারের শো। অনবদ্য ব্যাটিং। ৩২ বলে অর্ধশতরান সম্পূর্ণ করেন। বাকি ২৩ বলে আরও ৫০ রান যোগ করেন। উইকেটের চারিদিকে ছক্কার বন্যা বইয়ে দেন মিস্টার ৩৬০ ডিগ্রি। ১০০ করে আউট হন। আগের দিন শতরান করলেও বৃহস্পতি রাতে ১৪ রানে আউট হন রিঙ্কু সিং। শেষ ওভারে ৩ উইকেট হারায় ভারত। নির্ধারিত ওভারে ৭ উইকেটের বিনিময়ে ২০১ রান তোলে টিম ইন্ডিয়া। 

রান তাড়া করতে নেমে শুরুতেই হোঁচট খায় দক্ষিণ আফ্রিকা। মহম্মদ সিরাজের প্রথম ওভারই মেড ইন। দ্বিতীয় ওভারে সাফল্য পান মুকেশ কুমার। ১৪ রান দিলেও তুলে নেন ম্যাথিউ ব্রিৎজকের উইকেট। ৪ রানে বোল্ড হন প্রোটিয়া ওপেনার। তৃতীয় ওভারে রেজা হেনরিকসের শট বাঁচাতে গিয়ে গোড়ালিতে চোট পান সূর্যকুমার। যন্ত্রণায় মাঠ ছাড়েন। নেতৃত্ব দেন রবীন্দ্র জাদেজা। পাওয়ার প্লের মধ্যেই ৪২ রানে ৪ উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। পিচ থেকে টার্ন পায় ভারতীয় স্পিনাররা। বল নীচু থাকার পাশাপাশি ব্যাটেও আসছিল না। উইকেটের ফায়দা তোলে দুই স্পিনার। ৭ উইকেট ভাগ করে নেন কুলদীপ এবং জাদেজা। টি-২০ তে সেরা বোলিং চায়নাম্যানের। জন্মদিনের দিন এই নজির গড়লেন কুলদীপ।‌ ভারতীয় স্পিন জুটির সমানে দাঁড়াতেই পারেনি প্রোটিয়া ব্যাটাররা। মার্করাম ২৫ রান করেন। সর্বোচ্চ রান ডেভিড মিলারের। ২৫ বলে ৩৫ রান করে ফেরেন। তবে অনেক আগেই আউট হতে পারতেন বাঁ হাতি।‌ ব্যক্তিগত ১৭ রানের মাথায় জাদেজার বলে উইকেটের পেছনে ধরা পড়েন। কিন্তু জাড্ডুর আবেদনে সাড়া দেননি আম্পায়ার। যান্ত্রিক গোলযোগের জন্য ডিআরএসের সুবিধা পায়নি ভারত। প্রাণ ফিরে পান মিলার। পরে টিভি রিভিউতে দেখা যায় খোঁচা মেরেছিলেন বাঁ হাতি।‌ নিশ্চিত আউট। সিদ্ধান্ত ভারতের পক্ষে গেলে হয়তো আরও লজ্জার মুখে পড়তে হত প্রোটিয়াদের। 




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

তারকাদের ব্যর্থতার দিনে অশ্বিনের শতরানের রহস্য কী? ...

টেস্ট শুরুর আগে কুলদীপকে অপহরণ? দুই তারকা ক্রিকেটারের ভিডিও ভাইরাল...

গম্ভীর-জমানায় উপকৃত হবে ভারতীয় ক্রিকেট, গুরু গৌতমের পাশে দ্রাবিড়...

প্রাথমিক ধাক্কা সামলে অশ্বিনের শতরানে প্রত্যাবর্তন, চালকের আসনে ভারত...

রোনাল্ডো পেলেন নতুন কোচ, আল নাসের থেকে সরলেন কাস্ত্রো, এলেন পিওলি ...

মোলিনাকে গো ব্যাক স্লোগান! পা দিয়ে রক্ত পড়ছিল, রেফারিং নিয়ে কী বললেন দিমিত্রি?...

একাধিক সুযোগ নষ্ট দিমিত্রিদের, এসিএলের প্রথম ম্যাচেই আটকে গেল মোহনবাগান...

ক্যান্সার কেড়ে নিল তারকাকে, বিশ্বফুটবলের নক্ষত্র সময়ের আগেই হারিয়ে গেলেন চিরতরে ...

পদ্মাপারে ক্রিকেট নিয়ে নেই উত্তাপ! ভারতে শেখ হাসিনা? প্রশ্ন নিয়েই ভারত জয় করতে মরিয়া বাংলাদেশ ...

ইউ টার্ন না পসন্দ, নিজের কোন সিদ্ধান্ত বদল করবেন না রোহিত? ...

দুই পেসার, তিন স্পিনার? কেমন হতে পারে বাংলাদেশের বিরুদ্ধে ভারতের প্রথম একাদশ?...

মেয়েদের টি-২০ বিশ্বকাপে বাড়ল পুরস্কার মূল্য, কত টাকা পাবেন স্মৃতি-হরমনপ্রীতরা?...

টেস্টের প্রস্তুতির মাঝেই জন্মদিনের উৎসবে মাতলেন রোহিত-কোহলিরা...

ওদের মজা নিতে দিন, সিরিজ শুরুর আগে বাংলাদেশকে নিয়ে বিদ্রুপ রোহিতের...

রাহুল দ্রাবিড়ের সঙ্গে তুলনা নয়, গম্ভীর এবং নতুন স্টাফ নিয়ে কী বললেন রোহিত? ...



সোশ্যাল মিডিয়া



12 23